স্বাধীনতার ৫০ বছরে ৫০ টাকার নতুন নোট

নিজস্ব বার্তা প্রতিবেদক : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক।একই সঙ্গে ঐতিহাসিক এই গৌরবকে স্মরণীয় করে রাখতে ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট ও রৌপ্য স্মারক মুদ্রা প্রচলন করছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমান প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট, ৫০ টাকা মূল্যমান স্মারক নোট ও ৫০ টাকা মূল্যমান রৌপ্য স্মারক মুদ্রা মুদ্রণ করেছে।

২৮ মার্চ থেকে স্মারক ব্যাংক নোট, স্মারক নোট ও রৌপ্য স্মারক মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে এবং পরবর্তী সময়ে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিসংবলিত বর্তমানে প্রচলিত ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটে বিদ্যমান রং ও ডিজাইন (সম্মুখভাগের ডিজাইন : বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং পেছনভাগের ডিজাইন ‘মই দেয়া’ জল রং শিল্পাচার্য জয়নুল আবেদিন) অপরিবর্তিত রেখে নোটের সম্মুখভাগের ডান দিকে জলছাপ এলাকার নিকটে লাল-সবুজ রংয়ে একটি পৃথক স্মারক লোগো সংযোজন করা হয়েছে। ১০০% কটন কাগজে মুদ্রিত এবং গর্ভনর ফজলে কবির স্বাক্ষরিত ১৩০ মিমি X ৬০ মিমি পরিমাপের ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোটটিতে ব্যাংক নোটের অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (নিরাপত্তা সুতা, জলছাপ, মাইক্রোপ্রিন্ট, সম্মুখভাগে খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

নতুন ৫০ টাকা মূল্যমান স্মারক ব্যাংক নোটটি বর্তমানে প্রচলনে থাকা ৫০ টাকা মূল্যমানের অন্যান্য নোটসমূহের মতো দৈনন্দিন লেনদেনে ব্যবহৃত হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৩০মিমি X ৬০ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং নোটের ডান দিকে জলছাপ এলাকার নিকটে স্মারক লোগো মুদ্রিত রয়েছে। নোটের ওপরে মাঝখানে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১ এবং নিচে মাঝখানে FIFTY TAKA লেখা রয়েছে। এছাড়া নোটের ওপরে ডানকোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে 50, নিচে ডান কোণে মূল্যমান বাংলায় ৫০ লেখা রয়েছে।

নোটের পেছনভাগে ‘১৯৭১: মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অগ্রযাত্রা’ শীর্ষক বীর মুক্তিযোদ্ধাদের একটি ছবি মুদ্রিত রয়েছে। নোটের উপরিভাগে ‘Golden Jubilee of Independence 1971-2021’ লেখা রয়েছে।

এছাড়া নোটের উপরে বাম কোণে মূল্যমান বাংলায় ৫০ এবং ডান কোণে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম মুদ্রিত রয়েছে। নোটের নিচে ডান কোণে মূল্যমান ইংরেজিতে 50 এবং মাঝখানে পঞ্চাশ টাকা লেখা রয়েছে।

১০০% কটন কাগজে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির ডানে ২ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডান দিকে জলছাপ হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, 50 এবং বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম মুদ্রিত রয়েছে।

৫০ টাকা মূল্যমান এই স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা ।

৫০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ও ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত রৌপ্য স্মারক মুদ্রাটির ওজন ৩০ গ্রাম। স্মারক মুদ্রাটির সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ মার্চ এর ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান কথায় ও অংকে ‘পঞ্চাশ ৫০ টাকা’ এবং প্রতিকৃতির উপরে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে।

স্মারকমুদ্রাটির পেছনভাগে ইংরেজিতে ‘50’ এবং ‘0’ এর মাঝখানে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম ও এর নিচে ১৯৭১-২০২১ মুদ্রিত রয়েছে।

এছাড়া, স্মারকমুদ্রার উপরিভাগে অর্ধবৃত্তাকারভাবে Golden Jubilee of Independence এবং নিচে ইংরেজিতে মূল্যমান FIFTY TAKA মুদ্রিত রয়েছে। রৌপ্য স্মারক মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ ৪ হাজার টাকা।

Share