২৪ ঘণ্টায় করোনায় ৭০ জনের মৃত্যু

নিজস্ব বার্তা প্রতিবেদক : দেশে করোনাভাইরাসের সংক্রমণে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) আরও ৭০ জনের মৃত্যু হয়েছে। গত ৭৬ দিনের মধ্যে এটি ১ দিনে সর্বনিম্ন মৃত্যুর ঘটনা। এ সময় নতুন করে ৩ হাজার ১৬৭ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে।

আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্ত কমলেও শনাক্তের হার বেড়েছে। আগের দিন ৮৮ জনের মৃত্যু হয়। এ সময় ৩ হাজার ৪৩৬ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ১৯ জুন মারা গিয়েছিলেন ৬৭ জন।

গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৪৩৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ৭৬। আগের দিন পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত ছিল ১০ দশমিক ৪০ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ১০ হাজার ২৮৩। মোট মৃত্যু হয়েছে ২৬ হাজার ৪৩২ জনের। আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪২ হাজার ৫৮২ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৯৭ জন।

শেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ২৪ জনের মৃত্যু হয়েছে। এরপর চট্টগ্রাম বিভাগে ১৫ জন ও খুলনা বিভাগে ১২ জনের মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কম–বেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে।

Share