নিখোঁজ সুমনের বাসায় মার্কিন রাষ্ট্রদূত, ফেরার সময় হট্টগোল

নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। আজ বুধবার সকালে সেখানে তিনি সুমনের পরিবারের খোঁজখবর নেন বলে সংশ্লিষ্ট একটি সূত্র নিশ্চিত করেছে। তবে সেখানে তিনি কথাবার্তার একপর্যায়ে তাড়াহুড়ো করে বের হয়ে যান বলে সূত্র জানায়।

ঢাকা মহানগর ৩৮নং (বর্তমান ২৫) ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সাজেদুল ইসলাম সুমন ২০১৩ সালের ৪ ডিসেম্বর রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে নিখোঁজ হয়েছিলেন। পরিবারের দাবি, তাকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়।

এরপর থেকেই সুমনের মেজো বোন আফরোজা ইসলাম আঁখি ভাইকে খুঁজতে থাকেন। বর্তমানে তিনি গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের সংগঠন মায়ের ডাকের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

জানা গেছে, নিখোঁজ সুমনের বোন আঁখির সাথে দেখা করতেই মার্কিন রাষ্ট্রদূত আজ সকাল ৯টায় রাজধানীর শাহীনবাগের বাসায় যান। সেখানে তিনি প্রায় ২৫ মিনিটের মতো অবস্থান করেন। এ সময় তিনি সুমনের পরিবারের সদস্যদের খোঁজ-খবর নেন। কথা চলাকালেই তিনি তাড়াহুড়ো করে ওই বাসা থেকে বের হয়ে যান। এ সময় তিনি সংবাদমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি। এ ছাড়া সুমনের পরিবার থেকেও কিছু জানানো হয়নি।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে এ সময় আরও উপস্থিত ছিলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের বাংলাদেশ ডেস্কের কর্মকর্তা লিকা জনসন।

এদিন সুমনের বাসায় মার্কিন রাষ্ট্রদূত আসছেন—এমন খবরে সেখানে উপস্থিত হন ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাকর্মীরা। ‘মায়ের কান্না’ নামের একটি সংগঠনের ব্যানারে কিছু মানুষ সেখানে জড়ো হন। ১৯৭৭ সালের ২ অক্টোবর সেনা ও বিমানবাহিনীর সদস্যদের ফাঁসি, কারাদণ্ড, চাকরিচ্যুত সদস্য ও তাদের পরিবারের সদস্যদের সংগঠন ‘মায়ের কান্না’। তারা বাসার সামনের রাস্তায় অবস্থান নেন। মার্কিন রাষ্ট্রদূত বাসায় ঢোকার সময় তারা প্ল্যাকার্ড তুলে ধরেন। তিনি চলে যাওয়ার সময় শুরু হয় হট্টগোল।

বিকেলে ঢাকার মার্কিন দূতাবাসের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দূতাবাসের মুখপাত্র জেফ রিডেনর জানান, নিরাপত্তাজনিত কারণে রাষ্ট্রদূত পিটার হাস আঁখির বাসা থেকে দ্রুত চলে এসেছিলেন। এ বিষয়টি সরকারকে জানিয়েছে মার্কিন দূতাবাস।

Share