৫৩ বছরের টাবু ক্যামেরার সামনে এখনও তরুণী

নয়াবার্তা ডেস্ক : বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ছবিতে অভিনয় করে চলেছেন তিন দশকেরও বেশি সময়। মূলধারার সিনেমার পাশাপাশি সমান্তরাল সিনেমা- দু’য়েই দক্ষ এই অভিনেত্রী। ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়েও ছুঁতমার্গ ছিল না তাঁর কখনোই। জ্যাকি শ্রফ থেকে শুরু করে হালের ঈশান খট্টরের সঙ্গেও ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করতে দেখা গেছে তাঁকে। তিনি তাবাসসুম ফাতিমা হাসমি ওরফে টাবু।

বলিউডে যাত্রা শুরু করেছিলেন ‘হাম নওজওয়ান’ ছবিতে শিশুশিল্পী হিসেবে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি এই ‘গ্রেসফুল লেডি’কে। কখনও বার ড্যান্সার, কখনও পুলিশ, কখনও যত্নশীল মা, কখনও রাগী প্রেমিকা আবার কখনও ব্যক্তিত্বশালী নারী কিংবা খুনিও! সব চরিত্রেই টাবু আজও অনন্য। গেল নভেম্বরে ৫২ বছর শেষ করে ৫৩ বছরে পা দিয়েছেন এই অভিনেত্রী।

সম্প্রতি ভারতীয় এক গণমাধ্যমের সাক্ষাৎকারে টাবুকে জিজ্ঞেস করা হয়, চেহারায় বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে কী করেন আপনি? এমন প্রশ্ন শুনে খানিকটা হেসে টাবু বলেন, ‘বয়স ঠেকিয়ে রাখতে ত্বক পরিচর্যার জন্য কোনো বিশেষ রুটিন নেই আমার! তবে আমি জানি, বড় পর্দায় আমাকে সুন্দর না দেখালেই নয়; তাই যতটুকু প্রয়োজন ততটুকুই করি।’ ঘরোয়া কোনো টোটকা কি পছন্দ? তিনি বলেন, ‘সত্যিই আমার কোনো গোপন রূপ রুটিন নেই।’ তিনি আরও বলেন, ‘একদিন বিউটিশিয়ান মিতালি জিজ্ঞেস করেছিলেন, আমি ঘরোয়া কোনো উপায়ে রূপচর্চা করছি কিনা? জানাই, মাঝেমধ্যে কফি বা কোনো বিশেষ পাতা ব্যবহার করি। তিনি বলেন, ম্যাম ওসব ব্যবহার করবেন না! মিতালি আমাকে তখন ৫০ হাজার টাকা দামের একটি ক্রিম কিনতে বলেন। ওঁর কথা শুনে কিনেছিলাম। তবে ওই একবারই। ব্যস, আর কোনো দিন কিনব না!’ ২০২২ সালে টাবু অভিনীত ‘ভুলভুলাইয়া টু’ ও ‘দৃশ্যম ২’ মুক্তি পায়।

ছবিটি বক্স অফিসেও দারুণ ব্যবসা করে। আগামী ১৩ জানুয়ারি মুক্তি পাবে তাঁর অভিনীত ‘কুত্তে’। ছবিটি পরিচালনা করেছেন নির্মাতা ও প্রযোজক বিশাল ভরদ্বাজের ছেলে আসমান ভরদ্বাজ। নেটফ্লিক্সের এই ছবিতে আরও অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ, কঙ্কনা সেন শর্মা, অর্জুন কাপুর, রাধিকা মদন। বলা যায়, ছবিতে রয়েছে তারকার হাট। সম্প্রতি ছবির তিন মিনিটের ট্রেলার প্রকাশ হয়েছে। এতে ছবির তিনটি পর্ব প্রকাশ্যে এসেছে। জঙ্গলের মধ্যে আততায়ীদের হানার ঘটনা দিয়ে ভিডিওটি শুরু হয়। ঘন অন্ধকার জঙ্গলে অর্জুন কাপুরের দিকে বন্দুক তাক করা। গোলাগুলির শব্দে প্রথম দৃশ্য শেষ হতেই দেখা দেন নাসিরুদ্দিন শাহ। তিনি বেআইনি অস্ত্র সরবরাহ করেন। পাশাপাশি দেখা যায় পুলিশ অফিসার টাবুকে। তাঁর মুখেই গুন্ডা দলের বাড়বাড়ন্তের গল্প শোনা যায়।

অন্যদিকে রাধিকার বিয়ের আয়োজন। কিন্তু মন তাঁর পালাই পালাই প্রেমিক শার্দূল ভরদ্বাজের সঙ্গে। এরপর দেখা যায় বিদ্রোহী নেত্রীর ভূমিকায় কঙ্কনা সেন শর্মাকে। সবাই মিলে কীভাবে টাকাভর্তি ভ্যানের সঙ্গে জড়িয়ে যাবেন, সিনেমায় সেই রহস্যের সমাধান দেখানো হবে।

থ্রিলারধর্মী ছবিতে একই সঙ্গে এত মোড় বহু দিন দেখেনি বলিউড সিনেমার দর্শক। নতুন ছবি নিয়ে এরই মধ্যে আগ্রহ তৈরি হয়েছে দর্শকের। কেউ কেউ বলছেন, ‘মানি হাইয়েস্ট’ সিরিজ থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে এই ছবির প্লট। আবার কেউ বলছেন নতুন ধারার গল্প।

Share