জয়া মানুষের কথা ভাবতে চাননি

নয়াবার্তা প্রতিবেদক : নিজেকে খুব একটা ‘সামাজিক’ বলতে চান না জয়া আহসান। মাঝেমধ্যে বন্ধুদের সঙ্গে ছবি বা প্রদর্শনী দেখতে যান তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর অনুসারী মাত্রই জানেন, জয়া আহসান কতটা প্রাণীপ্রেমী আর গাছপালা অন্তঃপ্রাণ। আজ সকালেও প্রকৃতির সান্নিধ্যে নতুন বেশ কয়েকটি ছবি পোস্ট করেছেন এই অভিনেত্রী। ছবিগুলো দেখতে দেখতে জেনে নেওয়া যাক প্রকৃতিপ্রেমী জয়া আহসান সম্পর্কে নানা তথ্য।

আজ সকালে নিজের ভেরিফায়েড ফেসবুকে ১৪টি ছবি পোস্ট করেছেন জয়া আহসান। কোনোটিতে তাঁকে দেখা গেছে পুকুরের সামনে বসে থাকতে, আবার কোনোটিতে দাঁড়িয়ে আছেন গাছের পাশে।

ঘণ্টার মধ্যেই ২৬ হাজারের বেশি অনুসারী ছবিগুলোয় প্রতিক্রিয়া জানিয়েছেন। ছবিগুলো কোথায় তোলা? জয়া আহসান অবশ্য সেটি খোলাসা করেননি।

ছবিগুলো পোস্ট করে জয়া লেখেন, ‘আমি মানুষের কথা ভাবতে চাইনি। চেয়েছিলাম গাছপালার রং আর ঘ্রাণ নিতে; বৃক্ষের বদলে যাওয়া ছায়ারা যা বলে, আমি বুঝতে পারি। যদি এতে অদৃশ্য হয়ে যেতে পারতাম, শীতের পাখি বা শেয়ালের মতো করে; আর সবকিছু ছেড়ে চলে যেতে, যে ঝলক দেখেছিলাম, সেটা আমাকে ছাড়াই সব শুধরে নিতে পারে।’

জয়ার লেখা কথাগুলো মার্কিন লেখিকা প্যাট্রিসিয়া এ ম্যাকক্লিপের উপন্যাস ‘উইন্টার রোজ’ থেকে নেওয়া।

জয়া আহসান প্রকৃতির মধ্যেই স্বস্তি খুঁজে পান। আগে দেওয়া এক সাক্ষাৎকারে প্রথম আলোকে বলেছিলেন, ‘আমার পোষ্যগুলো নিয়ে সকালে ছাদে যাই, গাছগুলোর যত্ন নিই। তারপর কাজে যাই। এসবই আমার ভালো লাগে। এসবে আমার রিলিফ।’

এক দশক ধরে শুটিংয়ের জন্য প্রায়ই কলকাতায় থাকতে হয় বাংলাদেশি অভিনেত্রীকে। তখন নিজের ঢাকার বাসার গাছ আর পোষ্যগুলোকে কতটা মিস করেন, সেটিও জানিয়েছিলেন এক সাক্ষাৎকারে, ‘আমি প্রাণ-প্রকৃতি দুটিই ঘরের মধ্যে রাখতে চাই। যেন একটু মানবিক মানুষ হয়ে থাকতে পারি। প্রকৃতির কাছাকাছি থাকা যায়। দেশের বাইরে থাকলেও ভিডিওতে কথা হয়, দেখি তাদের। আবার কিছু পথশিশু আছে, তাদেরকেও দেখেশুনে রাখতে হয়। যেখানেই থাকি, তাদেরও খোঁজখবর নিই। এসব নিয়েই আমার জীবন’।

কেবল আজই নয়, এর আগেও নানা সময় প্রকৃতি, প্রাণীর প্রতি তাঁর ভালোবাসার কথা জানিয়েছেন জয়া। বছর কয়েক আগে ঢাকার বেওয়ারিশ কুকুর স্থানান্তরের প্রতিবাদেও সরব হয়েছিলেন ‘গেরিলা’ অভিনেত্রী।

জয়া আহসান কিছুদিন আগেই শেষ করেছেন প্রথম হিন্দি সিনেমার শুটিং। বাঙালি পরিচালক অনিরুদ্ধ রায় চৌধুরীর নাম চূড়ান্ত না হওয়া ছবিতে জয়ার চরিত্র সম্পর্কেও বিস্তারিত জানানো হয়নি।

Share