‘সারা দেশে একই দামে এলপি গ্যাস বিক্রি নিশ্চিত করা হবে’

চাঁদপুর প্রতিনিধি : সারা দেশে ভোক্তা পর্যায়ে একই দামে ১২ কেজির সিলিন্ডার গ্যাস ১ হাজার ৪২২ টাকায় বিক্রি নিশ্চিত করা হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মো. নূরুল আমিন।

শনিবার সকালে চাঁদপুরের ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় দীর্ঘ দিন বন্ধ থাকা বিদ্যুৎকেন্দ্রটির দ্রুত উৎপাদন শুরুর তাগিদ দেন তিনি।

মো. নূরুল আমিন বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের নির্ধারিত ১২ কেজির সিলিন্ডার গ্যাসের ভোক্তা পর্যায়ে নতুন দাম ১ হাজার ৪২২ টাকা। কিন্তু ডিলার থেকে শুরু করে খুচরা বিক্রেতারা অনেকেই তা মানেন না। জেলা ও উপজেলা পর্যায়ে কোথাও কোথাও এই গ্যাস ৫০ থেকে ১০০ টাকা বেশি রাখা হয়। যাঁরা এমনটি করছেন, তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী নুরুল আবছার বলেন, চাঁদপুর শহরের বালুর মাঠে ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পরিচালিত চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র চালু করেন। ২০১২ সালে কেন্দ্রটি উৎপাদনে আসে। একটানা ১০ বছর জাতীয় গ্রিডে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করলেও গ্যাস–সংকটের কারণে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। এ ছাড়া বেশ কিছু যন্ত্রাংশ অচল হয়ে পড়ায় রক্ষণাবেক্ষণের জন্য ডিসেম্বরে পুরোপুরি বন্ধ হয়ে যায়। কেন্দ্রটি আবার যাতে দ্রুত উৎপাদনে ফিরতে পারে সে জন্য তাঁরা দিন-রাত কাজ করছেন।

Share