বাংলাদেশকে কোরিয়ার এক্সিম ব্যাংক ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে

নয়াবার্তা প্রতিবেদক : বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে কোরিয়ার এক্সিম ব্যাংক। বর্তমান বাজারদরে (১১৭ টাকা প্রতি ডলারের দাম ধরে) যার পরিমাণ ১ হাজার ১৭০ কোটি টাকা। সামাজিক টেকসই ও সুরক্ষা নিশ্চিত করতে এই অর্থ খরচ করা হবে। আজ সোমবার এ–সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তিতে সই করেন বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির অতিরিক্ত সচিব মিরানা মাহরুখ এবং কোরিয়া এক্সিম ব্যাংকের পক্ষে নির্বাহী পরিচালক হোয়াং কিওন। এ ঋণের বার্ষিক সুদের হার ১ শতাংশ। সাত বছরের গ্রেস পিরিয়ডসহ এ ঋণ পরিশোধ করা যাবে ২৫ বছরে। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইআরডি।

ইআরডির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সেকেন্ড স্ট্রেংদেনিং সোশ্যাল রেজিলিয়েন্স প্রোগ্রাম, সাব–প্রোগ্রাম-১’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে ১০ কোটি ডলার ঋণ চুক্তি স্বাক্ষর হয়। অর্থ বিভাগ অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহায়তায় এই সংস্কারমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে। এ কর্মসূচির উদ্দেশ্য হলো বাংলাদেশের সামাজিক টেকসই ও সুরক্ষা জোরদার করা।

কোরিয়া সরকার কোরিয়া এক্সিম ব্যাংকের মাধ্যমে ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের বিভিন্ন অগ্রাধিকার উন্নয়ন প্রকল্পে নমনীয় ঋণসহায়তা প্রদান করে আসছে।

Share