অস্ট্রেলিয়াকে টপকে র‌্যাংকিংয়ে ছয়ে বাংলাদেশ

নিজস্ব বার্তা প্রতিবেদক : টি-টোয়েন্টি র‌্যাংকিং নিয়ে বাংলাদেশের হতাশা ছিল সবসময়ই। বর্তমানে টি-টোয়েন্টিতে রীতিমত স্বপ্নের ফর্মে আছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার পর এবার ঘরের মাঠে নিউজিল্যান্ডকেও নাকানি চুবানি খাওয়াচ্ছে টাইগাররা। সিরিজের টানা দুই ম্যাচেই তারা পেয়েছে জয়। র‌্যাংকিংয়েও মিলেছিল উন্নতি।

র‌্যাঙ্কিংয়ে ১০ থেকে এক লাফে সাতে উঠে এসেছিল টাইগাররা। দ্বিতীয় ম্যাচেও নিউজিল্যান্ডের বিপক্ষে জিতেছে বাংলাদেশ। ৪ রানের ব্যবধানে হারিয়েছে সফরকারীদের। তাতে র‌্যাংকিংয়েও এসেছে সুখবর। সাত থেকে ছয়ে উঠে এসেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

২৪১ রেটিং পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলেছে বাংলাদেশ। অজিদের রেটিং পয়েন্ট ২৪০। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে আছে বর্তমানে ইংল্যান্ড। তাদের রেটিং পয়েন্ট ২৭৮। দ্বিতীয় স্থানে থাকা ভারতের রেটিং পয়েন্ট ২৭৩। যথাক্রমে বাংলাদেশের আগে থাকা বাকি দেশগুলো হলো পাকিস্তান, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং নিয়ে ১০ নম্বরে ছিল বাংলাদেশ। অন্যদিকে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে ছিল নিউজিল্যান্ড। মাহমুদউল্লাহ রিয়াদরা যদি ৫-০ ব্যবধানে চলতি সিরিজটি জিততে পারেন। তাহলে বাংলাদেশের রেটিং বাড়বে ১৪ এবং হয়ে যাবে ২৪৮। ফলে র‌্যাংকিংয়ের পাঁচে উঠে যেতে পারবে।

৪-১ এ সিরিজ জিতলেও র‌্যাংকিংয়ে পাঁচে উঠার সুযোগ থাকছে বাংলাদেশের। তবে এক্ষেত্রে একটি শর্ত আছে। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হারতে হবে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উপরে থাকা দক্ষিণ আফ্রিকাকে।

Share