আইসিসি ভারতকে সেমিফাইনালে তুলতে চায় : শহীদ আফ্রিদি

নয়াবার্তা ডেস্ক : এ বিতর্ক এখনই থামছে না। ৫২ মিনিট বৃষ্টির পর খুব দ্রুতই কি বাংলাদেশ-ভারত ম্যাচ শুরু হয়েছে? মাঠ কি তখনো প্রস্তুত ছিল?

সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান এ নিয়ে মুখ না খুললেও শোনা গেছে মাঠ ভেজা থাকায় খেলতে চাইছিলেন না সাকিব। বৃষ্টির পর খেলা শুরুর আগে ড্রেসিংরুমের সামনে আম্পায়ারদের সঙ্গে কথা বলতে দেখা গেছে তাঁকে, সেখানে ছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও।

আম্পায়ারদের সঙ্গে কথাবার্তায় কোনো একটা বিষয়ে অসন্তুষ্টই মনে হচ্ছিল সাকিবকে। এ ছাড়া বৃষ্টির পর ব্যাটিংয়ে নেমে লিটন দাসের দুবার পা পিছলানোও প্রমাণ করে মাঠ তখনো ভেজা ছিল।

৭ ওভার শেষে যখন বৃষ্টি নামে, খেলা বন্ধ হয়ে গেলে ডাকওয়াথ-লুইস পদ্ধতিতে ১৭ রানে জিতে যেত বাংলাদেশ। সে ক্ষেত্রে সেমিফাইনালে ওঠার সমীকরণ অনেকটাই কঠিন হয়ে যেত ভারতের। এমনিতেই ভারতকে আইসিসি বাড়তি সুযোগ দেয়, এমন কথা ক্রিকেট মহলে কান পাতলেই শোনা যায়। তাই কালকের ঘটনার পর অনেকেই দুইয়ে দুইয়ে চার মেলাচ্ছেন।

ভারতের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিংকে দুই ভাগে ভাগ করা যায়। বৃষ্টির আগের বাংলাদেশ আর বৃষ্টির পরের বাংলাদেশ। বৃষ্টি নামার আগে লিটন দাস-ঝড়ে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে করেছিল ৭ ওভারে ৬৬ রান। আর বৃষ্টির পর ৯ ওভারে ৬ উইকেট হারিয়ে তুলেছে ৭৯ রান। শেষমেশ বাংলাদেশ হারে ৫ রানে। ভারতের বিপক্ষে বাংলাদেশের হারে সেমিফাইনালের দৌড়ে আরও পিছিয়ে পড়েছে পাকিস্তানও। তাই পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা এ ঘটনা নিয়ে বেশ সরব।

পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার শহীদ আফ্রিদি তো বলেই দিয়েছেন ভারতকে সেমিফাইনালে তুলতে চায় আইসিসি। পাকিস্তানের সংবাদমাধ্যম সামা টিভিতে আফ্রিদি বলেছেন, ‘টিভির পর্দাতেই দেখা গেছে সাকিব এ (মাঠ ভেজা) নিয়ে কথা বলেছে। দেখতেই পারছেন মাঠ ভেজা ছিল। আমার মনে হয়, ভারতের দিকে পক্ষপাত ছিল আইসিসির। তারা ভারতের সেমিফাইনালে যাওয়া নিশ্চিত করতে চেয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচের আম্পায়াররাই কিন্তু বাংলাদেশ-ভারত ম্যাচের দায়িত্বে ছিল। ক্রিকেট বিশ্ব জানে, তাঁরাই সেরা আম্পায়ারের পুরস্কার পাবেন।’

Share