‘আমার এ দুটি চোখ’ গানের গীতিকার জাহিদুল হক মারা গেছেন

বিনোদন প্রতিবেদক : জনপ্রিয় গান ‘আমার এ দুটি চোখ’–এর গীতিকবি, কবি ও সাংবাদিক জাহিদুল হক মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সোমবার দুপুর ১২টা ৪০ মিনিটে তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

জাহিদুল হকের ভগ্নিপতি জায়েদ হোসেন চৌধুরী আজ দুপুরে জানান, মাসখানেক আগে স্ট্রোক (মস্তিষ্কে রক্তক্ষরণ) করলে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে গত ২০ ডিসেম্বর তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। তবে তাঁকে আর ফেরানো গেল না।

আগে থেকেই জাহিদুল হকের হৃদ্‌যন্ত্রে জটিলতা ছিল। তাঁর মরদেহ এখনো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেই রয়েছে। জানাজা ও দাফনের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

শেখ সাদী খানের সুরে জাহিদুল হকের লেখা ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’ গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী সুবীর নন্দী। প্রকাশের পর থেকেই গানটি শ্রোতাদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে, গানটি এখনো অমলিন।

এ ছাড়া ‘কথা দাও, কথাগুলো ফেরত দেবে না’, ‘স্বাধীনতা তুমি আমার বাড়িতে এসো’, ‘স্বপ্ন আমার কাজল পুকুর তুমি’, ‘যে দেশে বাতাস স্মৃতির স্পর্শে ভারী’, ‘কত দিন পরে দেখা, ভালো আছ তো’সহ বহু গান লিখেছেন ষাটের দশকের এই গীতিকবি।

জাহিদুল হকের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে ‘পকেট ভর্তি মেঘ’, ‘তোমার হোমার’, ‘নীল দূতাবাস’, ‘সেই নিঃশ্বাসগুচ্ছ’, ‘পারীগুচ্ছ ও অন্যান্য কবিতা’, ‘এই ট্রেনটির নাম গার্সিয়া লোরকা’, ‘তোমার না আসার বার্ষিকী’, ‘আমজাদ আলির মেঘবাড়ি’।

১৯৪৯ সালের ১১ অগাস্ট ভারতের আসামের বদরপুরে জাহিদুল হকের জন্ম। তাঁর চিকিৎসক বাবা তখন সেখানে রেলওয়ে হাসপাতালে কর্মরত ছিলেন। তাঁদের বাড়ি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী ইউনিয়নের আকদিয়া গ্রামে

চট্টগ্রামের নগেন্দ্রচন্দ্র উচ্চবিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ম্যাট্রিক পাস করেন জাহিদুল হক। ১৯৬৭ সালে ফেনী সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রি পান। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে এমএ করেন।

১৯৮৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত ডয়চে ভেলে রেডিওর সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার হিসেবে কাজ করেন জাহিদুল হক। দৈনিক সংবাদে কাজ করেছেন সিনিয়র সহসম্পাদক হিসেবে। বাংলাদেশ বেতারে উপমহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

জাহিদুল হক ২০০০ সালে জসীমউদ্‌দীন সাহিত্য পুরস্কার এবং ২০০২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। এ ছাড়া গীতিকবিতার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ থেকে ২০১৭ সালে পান বিশেষ সম্মাননা।

Share