এনবিআর ৭ মাসে ১ লাখ ৭২ হাজার ৩১০ কোটি টাকার রাজস্ব আদায় করেছে

নয়াবার্তা প্রতিবেদক : চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ১ লাখ ৭২ হাজার ৩১০ কোটি ৪৪ লাখ টাকার রাজস্ব আদায় করেছে। গত অর্থবছরের একই সময়ে আহরিত রাজস্বের পরিমান ছিলো ১ লাখ ৫৬ হাজার ৬৫৬ কোটি ১৯ লাখ টাকা। এই সময়ে এনবিআর রাজস্ব আহরণে ৯ দশমিক ৯৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গতকাল মঙ্গলবার ৭ মাসের রাজস্ব আহরণের তথ্য প্রকাশ করেছে। তথ্য বিশ্লেষনে দেখা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ধরা হয়েছে ২৪ শতাংশ। কিন্তু গত সাত মাসে (জুলাই-জানুয়ারি) শুল্ক-কর আদায়ে মাত্র ৯ দশমিক ৯৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এনবিআর সূত্র বলছে, কর আদায় বাড়াতে হলে শুল্ক ও আয়কর আইন যুগোপযোগী করতে হবে। যে আইন করা হচ্ছে, তা কর আদায় বাড়াতে খুব বেশি ভূমিকা রাখতে পারবে না। অন্যদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) রাজস্ব খাতের সংস্কারের শর্ত দিয়েছে। অর্থনীতির চাহিদামতো যাতে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থের জোগান দেওয়া যায়, সে জন্য এই সংস্কার চায় আইএমএফ। সরকারের প্রতিবছরের খরচের জন্য যত টাকা দরকার, তার বড় অংশ জোগান দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু এনবিআর কখনোই তার লক্ষ্য অনুযায়ী রাজস্ব আদায় করতে পারে না।
এনবিআর সূত্র জানায়, রাজস্ব আদায়ের প্রধান খাত আমদানি ও রপ্তানি শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট এবং আয়কর ও ভ্রমণ খাত থেকে চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি ১ লাখ টাকা। রাজস্ব আহরণের প্রধান তিন খাতের মধ্যে আমদানি ও রপ্তানি খাত থেকে পুরো অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১১ হাজার কোটি টাকা। জানুয়ারি পর্যন্ত আদায় হয়েছে ৫২ হাজার ৪৪৫ কোটি ৪ লাখ টাকা।

সূত্র জানায়, চলতি অর্থবছরে স্থানীয় পর্যায়ে মূসক বা ভ্যাট খাতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা। এরমধ্যে জানুয়ারি পর্যন্ত এই খাত থেকে রাজস্ব আদায় হয়েছে ৬৬ হাজার ৬০৪ কোটি ২১ লাখ টাকা। আয়কর ও ভ্রমণ কর খাতে চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২২ হাজার ১০০ কোটি টাকা। জানুয়ারি পর্যন্ত এই খাত থেকে রাজস্ব আদায় হয়েছে ৫৩ হাজার ২৬১ কোটি ১৯ লাখ টাকা।

Share