করোনায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

নিজস্ব বার্তা প্রতিবেদক : করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা আবার বাড়ল। আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু হয়। এর আগের দুই দিন ২৬ জন করে মারা যান। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৭৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। আগের দিনের চেয়ে শনাক্তের সংখ্যা কমলেও বেড়েছে শনাক্তের হার। যদিও এ হার আজকেও ৫ শতাংশের নিচে রয়েছে। আজ বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৭৩৬টি নমুনা পরীক্ষা করা হয়। এতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৯। গতকাল এ হার ছিল ৪ দশমিক ৬৯। এর আগে চলতি বছরের ৭ মার্চ শনাক্তের হার ছিল ৪ দশমিক ৩। সাড়ে ছয় মাস পর গতকাল শনাক্তের হার ৫–এর নিচে নামে। গতকাল শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৫৬২।

সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৪৭ হাজার ১৭৬ জন। আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬ হাজার ১৩৬ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৪২৭ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১৮ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে মারা গেছেন ১০ জন। বাকিরা অন্যান্য বিভাগের। বরিশাল বিভাগে কোনো মৃত্যু হয়নি। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ১৭ জন পুরুষ এবং ১৯ জন নারী।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কমবেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে। এর মধ্যে আগস্টে দেশে করোনার গণটিকাদান শুরু হয়। গত মাসের শেষ দিক থেকে দেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমতে শুরু করে।

Share