পাকিস্তানকে বাংলাদেশের ‘না’

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক : ইংল্যান্ড ও নিউজিল্যান্ডসহ বিভিন্ন দেশের সফর বাতিলের পর হতাশ পাকিস্তানের ক্রিকেট বোর্ড (পিসিবি)। এই পরিস্থিতিতে পিসিবি আমন্ত্রণ জানিয়ে বাংলাদেশ দলের সম্ভাব্য পাকিস্তান সফর প্রসঙ্গে যোগাযোগ করেছিল বাংলাদেশের সঙ্গে। কিন্তু বাংলাদেশের ক্রিকেট কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে, এই মূহুর্তে পাকিস্তানে কোনো ক্রিকেট দল পাঠানোর পরিকল্পনা তাদের নেই।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড পাকিস্তানে দল পাঠাবে না বলে ঘোষণা দেওয়ার পর পাকিস্তান ভীষণ ক্ষুব্ধ। পিসিবির কর্মকর্তারা তাদের এই ক্ষোভ খোলাখুলিভাবেই প্রকাশ করছেন। পিসিবির চেয়ারম্যান রমিজ রাজা এক ভিডিওবার্তায় ইংল্যান্ডের সিদ্ধান্তের সমালোচনা করছিলেন। তখন ভিডিও বার্তায় কথা প্রসঙ্গে বাংলাদেশ এ দলের সম্ভাব্য পাকিস্তান সফর নিয়ে কথা বলেন তিনি।

এরপরই পাকিস্তান ক্রিকেট বোর্ড বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশের ক্রিকেট দলের সম্ভাব্য সফর নিয়ে। কিন্তু সেই প্রস্তাব পাওয়ার পর বাংলাদেশের পাকিস্তান সফরের যাওয়ার সম্ভাবনা না করে দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া অপারশেন্সের প্রধান জালাল ইউনুস।

তিনি বলেন, ‘বাংলাদেশ দলের খেলোয়াড়রা সবাই ছুটিতে আছে। অক্টোবরের চার তারিখে বাংলাদেশ দল বিশ্বকাপে খেলতে যাবে। এখন এটা সম্ভব নয়।’ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া অপারশেন্সের প্রধান আরও বলেন, ‘বাংলাদেশ এটা নিয়ে কিছুই ভাবছে না। বাংলাদেশের ‘এ’ দলের বিভিন্ন সফর থাকে, কিন্তু এখন এরকম কোনো পরিকল্পনা নেই।’

সম্প্রতি ওয়ানডে সিরিজ খেলতে পাকিস্তান গিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। কিন্তু সিরিজ শুরুর ঠিক দেড় ঘণ্টা আগে নিরাপত্তাজনিত হুমকির কথা বলে সফর বাতিল করে কিউইরা।

উল্লেখ্য, জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড- এই তিনটি দলের বিরুদ্ধে টানা তিনটি সিরিজ খেলেছে বাংলাদেশ। চলতি বছরের নভেম্বর মাসে পাকিস্তান ক্রিকেট দল বাংলাদেশ সফর করবে বলে কথা রয়েছে।