করোনা : উহানের ল্যাব নিয়ে বাড়ছে বিতর্ক

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকের ঘটনা। চীনের হুবেই প্রদেশের উহান শহরে উৎপত্তি হয় প্রাণঘাতী করোনা ভাইরাসের। ভাইরাসটি চীন থেকে এখন পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে। চীনের সরকারের দাবি, উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে ছড়িয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। তবে যুক্তরাষ্ট্র প্রথম দাবি করেছে, সামুদ্রিক বাজার নয় উহানের ল্যাব থেকেই ছড়িয়েছে এই প্রাণঘাতী করোনা ভাইরাস।

জানা গেছে, চীনের উহান শহরে একটি ভাইরাস গবেষণাগার রয়েছে। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি নামে ওই গবেষণাগারে এশিয়ায় ছড়িয়ে পড়া ১৫শটি ভাইরাসের নমুনা সংরক্ষণ করা আছে। ওই গবেষণাগারের ওয়েব সাইট থেকে পাওয়া তথ্যে এমনটি জানা গেছে। ল্যাবটি ২০১৫ সালে প্রায় ৪২ মিলিয়ন ডলার খরচ করে নির্মিত হয় এবং ২০১৮ সালের তা চালু করা হয়। ল্যাবটি প্রতিষ্ঠায় সহযোগিতা করেন ফ্রান্সের প্রতিষ্ঠান অ্যালাইন ম্যারিয়েউক্স।

সংবাদ সংস্থা এফপি’র পক্ষ থেকে সম্প্রতি ল্যাবটি ঘুরে দেখা গেছে, সেখানকার সকল কর্মকাণ্ড বন্ধ করে দেয়া হয়েছে। ল্যাবের বাইরে বড় একটি পোস্টারে লেখা রয়েছে, বিজ্ঞানে বিশ্বাস করুন। কোন গুজব ছড়াবেন না। এদিকে শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, চীনের ল্যাব নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। একটি রেডিওতে দেয়া সাক্ষাতকারে পম্পেও বলেন, আমরা জানি তারা(চীন) বিশ্বের বিজ্ঞানীদের সেখানে গিয়ে পর্যবেক্ষণ করার অনুমতি দেননি। সেখানে কি হচ্ছে আমরা জানি না।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এবং ফক্স নিউজ নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের মাধ্যমে সম্প্রতি বেশ কিছু প্রতিবেদনে দাবি করেছে, দুর্ঘটনাবশত চীনের উহানের ওই ল্যাব থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস। ফক্স নিউজ দাবি করেছে, বাদুড়ের করোনা নিয়ে গবেষণা করতে গিয়ে প্রথম ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং পরে তা উহানে ছড়িয়ে পড়ে।

তবে এসব দাবি উড়িয়ে দিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, সুবোধ সম্পন্ন একজন ব্যক্তি একবার দেখেই বুঝতে পারবেন দ্বিধা তৈরির জন্য এমনটি বলা হচ্ছে।

এদিকে বিশ্বের বিভিন্ন বিজ্ঞানীরা স্বীকার করে নিয়েছেন যে, বাদুড় থেকে করোনা ভাইরাসের উৎপত্তি। তবে কিভাবে এটি মানুষের মধ্যে সংক্রমণ হলো এটি এখনো অস্পষ্ট।

এ নিয়ে লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিকাল মেডিসিনের প্রফেসর ডেভিড হেইমান বলেন, মানুষ কিভাবে সংক্রমিত হয়েছে এটা নিয়ে অনেক তত্ত্ব আছে তবে এই মুহূর্তে একটিও প্রমাণিত নয়।

Share