দুবাই ফেরত তিন যাত্রীর কাপড় পুড়িয়ে পাওয়া গেল কোটি টাকার সোনা

চট্টগ্রাম প্রতিবেদক : চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইফেরত তিন যাত্রীর কাছ থেকে সোনা মেশানো কাপড় জব্দ করা হয়েছে। ওই কাপড় পুড়িয়ে কোটি টাকার সোনা পাওয়া গেছে বলে বিমানবন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। এ ঘটনায় ওই তিন যাত্রীকে আটক করা হয়েছে।

আজ সোমবার সকালে বিমানবন্দরে নিয়োজিত কাস্টমস ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআই যৌথভাবে এসব সোনার কাপড় জব্দ করে।

আটক তিন যাত্রী হলেন কক্সবাজারের চকরিয়ার মোবারক আলী, চট্টগ্রামের সাতকানিয়ার মোহাম্মদ নাজমুল হক ও সন্দ্বীপের মোহাম্মদ আনোয়ার শাহ। তাঁদের বিরুদ্ধে পতেঙ্গা থানায় মামলা করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা।

বিমানবন্দর সূত্র জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা এক যাত্রীর গতিবিধি দেখে সন্দেহ হয় কর্মকর্তাদের। এ সময় তাঁর লাগেজে থাকা কম্বলের ভেতর থেকে সোনা মেশানো একটুকরা কাপড় উদ্ধার করা হয়। পরে আরও দুই যাত্রীর লাগেজ পরীক্ষা করে সোনা মেশানো কাপড় পাওয়া যায়।

শাহ আমানত বিমানবন্দরে নিয়োজিত কাস্টমসের সহকারী কমিশনার আলিফ রহমান বলেন, কম্বলের মধ্যে থাকা কাপড়ে আঠা দিয়ে সোনার গুড়া লাগানো ছিল। এই সোনা আলাদা করার জন্য একজন সনদপ্রাপ্ত স্বর্ণকারকে বিমানবন্দরে ডেকে আনা হয়। তিনি কাপড় পুড়িয়ে বিশেষ পদ্ধতিতে সোনা আলাদা করেন। এতে তাঁর সাড়ে পাঁচ ঘণ্টা সময় লাগে।

আলিফ রহমান বলেন, পরীক্ষা শেষে দেখা যায়, তিন যাত্রীর কাছে থাকা কাপড়ে ৯৯৫ গ্রাম সোনা রয়েছে। এর বাইরে তাঁদের কাছ থেকে ২৯৭ গ্রাম ওজনের আরও ১৫টি সোনার চুড়ি জব্দ করা হয়। সব মিলিয়ে জব্দ করা ১ হাজার ২৯২ গ্রাম ওজনের সোনার বাজারমূল্য এক কোটি চার লাখ টাকা।

Share