দেশে করোনায় আক্রান্ত ২২ হাজার ছাড়ালো, ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ১২৭৩, মৃত্যু ১৪ জন

নিজস্ব বার্তা প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৩২৮ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ২৭৩ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ২৬৮ জনে।

আজ রবিবার (১৭ মে) দুপুরে রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। গতকাল শনিবার ৯৩০ জন নতুন শনাক্তের এবং ১৫ জনের মারা যাওয়ার কথা জানানো হয়েছিল।

গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ২৫৬ জন। এ পর্যন্ত মোট ৪ হাজার ৩৭৩ জন সুস্থ হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৮ হাজার ৫৭৪টি, আর পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ১১৪টি নমুনা। দেশের ৪১টি ল্যাবে এ পরীক্ষা হয়েছে।

গত একদিনে যে ১৪ জনের মৃত্যু হয়েছে, তাদের বয়স ভিত্তিক পর্যালোচনা ও এলাকার বিষয়ে বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় যে ১৪ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১৩ জন পুরুষ, ১ জন নারী। এই ১৪ জনের মধ্যে ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে, ১ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, এবং ১ জনের বয়স ৮১ থেকে ৯০ বছরের মধ্যে।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৭৬ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৩ হাজার ২৪৮ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৭৪ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ১ হাজার ৬০৪ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ৩ হাজার ৬২৪ জনকে। এখন পর্যন্ত ২ লাখ ৪০ হাজার ৫৪৮ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ২ হাজার ৩৫৮ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ১ লাখ ৯১ হাজার ১৪১ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৪৯ হাজার ৪১৭ জন।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা সুলতানা। ধূমপায়ীরা করোনা ভাইরাসের অত্যাধিক ঝুঁকিতে আছে জানিয়ে সবাইকে ধূমপান ত্যাগ করার পরামর্শ দেন তিনি।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ শুরুর প্রথম থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে মোট ৩ লাখ ৭ হাজার ৯০৩ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৫ লাখ ৫৪ হাজার ৭৯৮ জনে দাঁড়িয়েছে।

করোনা ভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৮৮ হাজার ৭৩০ জনে দাঁড়ালো। জনস হপকিন্স ইউনিভার্সিটির শনিবারের হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

Share