বাদুড় থেকেই মানুষের মধ্যে ছড়িয়েছে করোনা ভাইরাস !

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : বাদুড় থেকেই মানুষের মধ্যে ছড়িয়েছে করোনা ভাইরাস। এমনটি দাবি করেছে ভারতের শীর্ষ চিকিৎসা সংস্থা ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল (আইসিএমআর)।

করোনার উৎপত্তি হওয়ার পর থেকেই এর সংক্রমণের কারণ নিয়ে দ্বিধাবিভক্ত বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা। তবে চীনের গবেষকরা দাবি করেছিলেন, বাদুড় থেকেই এই ভাইরাস মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে। এবার ভারতের বিজ্ঞানীরাও এমনটি দাবি করলেন।

এই বিষয়ে ভারতের আইসিএমআরের প্রধান বিজ্ঞানী ডঃ রমন আর গঙ্গাখেড়কর বলেন, চীনের একটি গবেষণা অনুসারে, মনে করা হচ্ছে যে এই করোনা ভাইরাস বাদুড়ের মধ্যে থেকেই মানুষের শরীরে এসেছে। এমনও একটি সম্ভাবনা রয়েছে যে প্রথমে ওই ভাইরাস বাদুড়ের থেকে প্যাঙ্গোলিনের শরীরে ছড়ায়। যেহেতু চীনে পাঙ্গোলিন খাওয়া হয় তাই মনে করা হচ্ছে সেখান থেকেও এটি মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে ।

আইসিএমআরের প্রধানের মতে হাজার বছরের মধ্যে একবার এইভাবে বাদুড়ের থেকে মানুষের দেহে রোগ সংক্রমণের মতো ঘটনা ঘটতে পারে।এ বিষয়ে ডঃ রমন আর গঙ্গাখেড়কর বলেন, করোনা ভাইরাস যেভাবে বাদুড় থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে বলে মনে করা হচ্ছে তা যদি সত্যি হয় তবে এটি অত্যন্ত বিরল ঘটনা। হাজার বছরের মধ্যে একবার এভাবে কোনও ভাইরাস নিজের চারিত্রিক ধরণ পরিবর্তন করে আরও শক্তিশালী হয়ে এমন সংক্রমণ মানুষের মধ্যে ছড়াতে পারে । আইসিএমআরের পক্ষ থেকে আরো বলা হয়, ভারতে বাদুড় থেকে মানুষের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে এমন কোনও উদাহরণ তারা খুঁজে পাননি।

ওয়ার্ল্ড ও মিটারের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৮৩ হাজার ৩৩ জন। মারা গেছেন ১ লাখ ৩৪ হাজার ৬০৩ জন।

Share