বিএনপি নেতার ৪৮ কোটি টাকা সুদ মওকুফের নথি তলব

নিজস্ব বার্তা প্রতিবেদক : চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী আব্বাসের ৮৫ কোটি টাকা ঋণের বিপরীতে প্রায় ৪৮ কোটি টাকা সুদ মওকুফের নথি তলব করেছে হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন।

গত ৫ মে একটি জাতীয় দৈনিকে ‘অবৈধভাবে বিএনপি নেতার ৪৮ কোটি টাকা সুদ মাফ’শীর্ষক শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আনিছুর রহমান।

রিটে বলা হয়, প্রায় এক দশক আগে ব্যবসার জন্য কৃষি ব্যাংক থেকে ৮৫ কোটি টাকা ঋণ নিয়েছিলেন চট্টগ্রামের এক বিএনপি নেতা। ঋণ পরিশোধ না করায় দুই বছর পর অর্থঋণ আদালতে মামলা হয়। ঐ টাকায় নিজের ও স্ত্রীর নামে সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে দুদকও মামলা করে। মামলা নিষ্পত্তি হওয়ার আগেই কৃষি ব্যাংক কর্তৃপক্ষ ওই ঋণের প্রায় ৪৮ কোটি টাকা সুদ মওকুফ করে দেয়।

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস। শুনানি শেষে হাইকোর্ট কৃষি ব্যাংকের ৭৪০তম সভার সিদ্ধান্তের নথি তলব করেছে। একইসঙ্গে সভার ঐ সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে।

Share