বিশ্বকাপ ট্রফির ফটোসেশন হবে পদ্মা সেতুতে


নয়াবার্তা প্রতিবেদক : পদ্মা সেতু কেবল যোগাযোগের মাধ্যমই নয়, এটা বাংলাদেশিদের জন্য আবেগ ও ভালোবাসার নাম। অনেক অনেক বাধা পেরিয়ে তৈরি হয়েছে এই সেতু। স্বাভাবিকভাবেই দেশের অন্যতম স্থাপনা। আর সেই স্থাপনাতে হবে এবার আইসিসি বিশ্বকাপ ট্রফির ফটোসেশন।

পদ্মা সেতু কেবল যোগাযোগের মাধ্যমই নয়, এটা বাংলাদেশিদের জন্য আবেগ ও ভালোবাসার নাম। অনেক অনেক বাধা পেরিয়ে তৈরি হয়েছে এই সেতু। স্বাভাবিকভাবেই দেশের অন্যতম স্থাপনা। আর সেই স্থাপনাতে হবে এবার আইসিসি বিশ্বকাপ ট্রফির ফটোসেশন।

মহাশূন্য থেকে সফর শুরু করে আট দেশ ঘুরে আগামী সপ্তাহেই ঢাকায় আসছে বিশকাপের ট্রফি। বিভিন্ন দেশে প্রদক্ষিণের সময় সাধারণত ওই দেশের উল্লেখযোগ্য স্থাপনার সামনে হয় ট্রফির ফটোসেশন। সে ধারায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বেছে নিয়েছে পদ্মা সেতুকে।

তিন দিনের সফরে এই ট্রফি কখন, কোথায় যাবে সেই পরিকল্পনা জানিয়ে প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি বলেন, ‘আইসিসি ট্রফি ট্যুরের অংশ হিসেবে বাংলাদেশেও ক্রিকেট বিশ্বকাপের ট্রফিটি পাঠানো হচ্ছে। এর আগেও আইসিসি এই ধরনের কার্যক্রম করেছে। এটি বিশ্বকাপের আগে আইসিসির একটি ক্যাম্পেইন। আগামী ৭ অগাস্ট ট্রফি আসবে বাংলাদেশে, ৯ তারিখে এটিকে নিয়ে যাওয়া হবে।’

‘এটা আইসিসিরই একটা চাহিদা যে, যেই দেশে ট্রফি যায়, সেই দেশের আইকনিক লোকেশনে একটা ফটোসেশন করা। এর আগে আমাদের জাতীয় সংসদ ভবনের সামনে করা হয়েছিল। এবার যেহেতু আপনারা জানেন, পদ্মা সেতু আমাদের দেশের একটা গর্ব, একটা আইকনিক স্থাপনা। আমাদের পরিকল্পনা রয়েছে, পদ্মা সেতুকে নিয়ে বিশ্বকাপ ট্রফির একটা ফটো সেশনের ব্যবস্থা করা,’ পদ্মা সেতুকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করে বলেন প্রধান নির্বাহী।

সাধারণ ক্রিকেটপ্রেমীদেরও বিশ্বকাপ ট্রফি দেখার সুযোগ থাকছে বলে জানান তিনি, ‘আমাদের এখন পর্যন্ত পরিকল্পনা রয়েছে, একটি শপিং মলে এটি (সবার দেখার জন্য) রাখার। এর আগেও এমন করা হয়েছিল। এটাকে আমরা চেষ্টা করব যেন সর্বোচ্চ সময় সাধারণ মানুষ দেখতে পারে। সেক্ষেত্রে আমরা সম্ভবত ৮ বা ৯ তারিখের যে কোনো একটা সময়ে (শপিং মলে প্রদর্শনীর জন্য) দেব।’

তবে জনসাধারণের জন্য ঠিক কোথায় ট্রফিটি রাখা হবে তা এখনও চূড়ান্ত হয়নি। তবে কিছুটা ধারণা দিয়েছেন সুজন, ‘আমরা এরই মধ্যে দুটি (শপিং মলের) কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। সম্ভবত বসুন্ধরা শপিং মলে আমাদের পরিকল্পনা রয়েছে। তাদের সাপ্তাহিক একটা বন্ধের দিন আছে। হয়তো ওভাবে মিলিয়ে নিয়েই আমাদের রাখতে হবে।’

এখন পর্যন্ত স্বাগতিক ভারত ছাড়া নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, পাপুয়া নিউগিনি, মার্কিন যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানে ট্যুর করেছে বিশ্বকাপের ট্রফি। বাংলাদেশে তিন দিন থাকার পর এই ট্রফি যাবে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে। সবমিলিয়ে মোট ১৮টি দেশে ঘুরবে ট্রফিটি।

Share