যে সিনেমা-সিরিজে উঠে এসেছে রানির জীবন

বিনোদন ডেস্ক : ৯৬ বছর বয়সে তার জীবনাবসান হলো ব্রিটেনে সবচেয়ে লম্বা সময়ে শাসন করা রানি এলিজাবেথ (দ্বিতীয়)। বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে প্রয়াত হলেন তিনি। এই ৯৬ বছরের জীবনে ৭০ বছর তিনি রাজত্বই করেছেন।

রানির ঘটনাবহুল জীবনের নানা অধ্যায় গল্পের আকারে বার বার উঠে এসেছে রূপালি পর্দায়। শুধু সিনেমায় নয়, টিভি সিরিজ থেকে শুরু করে হাল সময়ের ওয়েব সিরিজেও তার জীবন উঠে এসেছে দারুণ ভাবে। সেইসব সিনেমা ও সিরিজ নিয়েই এই আয়োজন। আপনাকে রানি দ্বিতীয় এলিজাবেথের জীবন সম্পর্কে ধারণা দেবে।

২০১৬ সালে নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত সিরিজ ‘দ্য ক্রাউন’–এ ১৯৪৭ সালে প্রিন্স ফিলিপের সঙ্গে রানি দ্বিতীয় এলিজাবেথের বিয়ের পর থেকে রাজপরিবারের কাহিনি তুলে আনা হয়েছে। সিরিজের প্রথম ও দ্বিতীয় মৌসুমে দ্বিতীয় এলিজাবেথের চরিত্রে অভিনয় করেছেন ক্লেয়ার ফয়। তাঁর স্বামী প্রিন্স ফিলিপের চরিত্রে অভিনয় করেছেন ম্যাট স্মিথ।

দ্য কিংস স্পিচ : অস্কারজয়ী এই ছবির গল্প আবর্তিত হয়েছে রাজা ষষ্ঠ জর্জের জীবনকে কেন্দ্র করে । রানি দ্বিতীয় এলিজাবেথের শৈশব কেমন ছিল, এই ছবি দেখে তা জানতে পারবেন।

দ্য ক্যুইন : পর্দায় একাধিক বার ব্রিটেনের রানির চরিত্রে অভিনয় করেছেন হেলেন মিরন। তবে ২০০৬ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনীচিত্রে তার ভূমিকায় অভিনয় করে অস্কার জিতে নিয়েছিলেন হেলেন।

দ্য ক্রাউন : সাম্প্রতিক কালে নেটফ্লিক্সের এই সিরিজ নিয়ে কম চর্চা হয়নি। রানি দ্বিতীয় এলিজাবেথের জীবন সুকৌশলে তুলে ধরা হয়েছে এই সিরিজে। বলা হয়, এই সময়ের সবচেয়ে বেশি দেখা সিরিজগুলোর একটি ‘দ্য ক্রাউন’।

দ্য ম্যাজেস্টিক লাইফ অফ এলিজাবেথ টু : রানির শৈশব থেকে তার রাজত্বকাল— এই তথ্যচিত্রে তার জীবনের সব অধ্যায় সম্পর্কেই আগ্রহীদের কৌতুহল মিটবে। তার সঙ্গেই আছে বিশেষজ্ঞদের সাক্ষাৎকার।

প্রিন্স ফিলিপ: অ্যান এক্সট্রা অর্ডিনারি লাইফ : প্রিন্স ফিলিপের জীবনকে কেন্দ্র করে তৈরি ছবিটি। সেখানে রানি সম্পর্কেও নানা তথ্য মিলেছে।

এলিজাবেথ অ্যান্ড মার্গারেট: লাভ অ্যান্ড লয়্য়ালটি

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তার বোন মার্গারেটের সম্পর্ক কেমন ছিল জানতে চান? তবে দেখে নিতে পারেন এই তথ্যচিত্র।

আউয়ার কুইন অ্যাট ওয়ার

রানিকে নিয়ে এটি একটি ডকুফিল্ম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রানি ছিলেন তরুণী। সেই সময়ে তিনি কীভাবে যুক্ত ছিলেন, তার ভূমিকা কী ছিলো- এটি নিয়েই এই ডকুফিল্ম।

দ্য রয়্যাল হাউস অব উইন্ডসর

রাজপরিবারের ১০০ বছরের ইতিহাস ছ’টি এপিসোডে ভাগ করে দেখানো হয়েছে। পৃথিবীর মানুষের কাছে এটি ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে।

Share