এনবিআরের রাজস্ব আদায়ে ১ লাখ কোটি টাকারও বেশী ঘাটতির আশঙ্কা

গাজী আবু বকর : চলতি অর্থবছরে রাজস্ব আদায়ে ঘাটতির পরিমান ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কোনক্রমেই অর্জন করতে পারবেনা। এনবিআর সূত্র বলছে, এই সময়ে রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। এই লক্ষ্যমাত্রার বিপরীতে গত ৮ মাসে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৩৭ কোটি টাকা। আগামী ৪ মাসে আদায় করতে হবে ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা। যা কোনক্রমেই সম্ভব না। রাজস্ব আহরণের বর্তমান হার বিশ্লেষণ করে সূত্র বলছে, আগামী ৪ মাসে সর্বোচ্চ ৮০ থেকে ৮৫ হাজার কোটি টাকার রাজস্ব আহরিত হতে পারে। সেক্ষেত্রে ঘাটতির পরিমান দাড়াবে ১ লাখ কোটি টাকা।

এনবিআর সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরের ফেব্রæয়ারি পর্যন্ত রাজস্ব আহরণে ঘাটতির পরিমাণ ২২ হাজার ৯৭৮ কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি ঘাটতি রয়েছে আমদানি ও রফতানি (কাস্টমস) খাতে। এ ঘাটতির পরিমাণ ১৩ হাজার ৮১৪ কোটি টাকা। এর পরই রয়েছে স্থানীয় পর্যায়ে মূসকে (ভ্যাট)। এ খাতে ঘাটতি ৫ হাজার ৭৩৮ কোটি টাকা। সবচেয়ে কম ৩ হাজার ৪২৫ কোটি টাকা ঘাটতি রয়েছে আয়কর ও ভ্রমণ খাতে।

সূত্র জানায়, ২০২২-২৩ অর্থবছরের জন্য এনবিআরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। গত অর্থবছর যা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। চলতি অর্থবছর আমদানি ও রফতানি পর্যায়ে ১ লাখ ১১ হাজার, স্থানীয় পর্যায়ে মূসক ১ লাখ ৩৬ হাজার ৯০০ এবং আয়কর ও ভ্রমণ করে ১ লাখ ২২ হাজার ১০০ কোটি টাকার রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে। গত ফেব্রæয়ারি পর্যন্ত প্রথম ৮ মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ১৯ হাজার ১৫ কোটি টাকা। লক্ষ্যমাত্রার বিপরীতে মোট রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৩৭ কোটি টাকা। অর্থাৎ ৮ মাসে রাজস্ব ঘাটতির পরিমান প্রায় ২৩ হাজার কোটি টাকা।

প্রথম ৮ মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো, মূসকে সবচেয়ে বেশি ৮২ হাজার ১৩৯ কোটি, আমদানি ও রফতানি পর্যায়ের রাজস্বে ৭৩ হাজার ১৩ কোটি এবং আয়কর ও ভ্রমণ খাতে ছিল ৬৩ হাজার ৮৬৩ কোটি টাকা।

প্রথম ৮ মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে, মূসকে সবচেয়ে বেশি। এই খাতে ৭৬ হাজার ৪০১ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। এছাড়া আয়কর ও ভ্রমণ কর থেকে ৬০ হাজার ৪৩৭ কোটি এবং আমদানি ও রফতানি খাত থেকে ৫৯ হাজার ১৯৮ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের রাজস্ব আহরণে লক্ষ্যমাত্রার প্রবৃদ্ধি ১২ দশমিক ১২ শতাংশ, গত অর্থবছরের একই সময়ে যা ছিল ১৬ দশমিক ৪০ শতাংশ। ২০২১-২২ অর্থবছরের একই সময়ে কাস্টমসে প্রবৃদ্ধি সবচেয়ে বেশি ছিল, ২২ দশমিক ৬৮ শতাংশ। চলতি অর্থবছরের ফেব্রæয়ারি পর্যন্ত লক্ষ্যমাত্রা অর্জনের হার ৮৯ দশমিক ৫১ শতাংশ, যা গত অর্থবছরের একই সময় পর্যন্ত ছিল ৯০ শতাংশ।

Share