জুনে রেমিট্যান্স প্রবাহ চাঙা

নয়াবার্তা প্রতিবেদক :  জুন মাসের ৯ দিনে ৫৭ কোটি ৫৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলারের প্রবাসী আয় পাঠিয়েছেন প্রবাসীরা, যা টাকার অংকে ৬ হাজার ২৪৬ কোটি টাকা।

রোববার (১১ জুন) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুন মাসের ৯ দিনে প্রবাসীরা প্রতিদিন পাঠিয়েছেন ৬ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৪৪ ডলার। মে মাসে প্রতিদিন গড়ে এসেছিল ৫ কোটি ৬৩ লাখ ৮৭ হাজার মার্কিন ডলার। ২০২২ সালের জুন মাসে প্রতিদিন প্রবাসীরা পাঠিয়েছিলেন ৬ কোটি ১২ লাখ ৪২ হাজার ডলার।

বাংলাদেশ ব্যাংকের এ তথ্য পর্যালোচনা করে বলা যায়, আগের মাস মে বা আগের বছরের জুন মাসের চেয়ে চলতি বছরের জুন মাসে প্রবাসী আয় বেশি আসবে।

প্রবাসী আয় বৃদ্ধি পাওয়ার পেছনে ডলারের দাম বৃদ্ধি কাজ করছে বলে মনে করছেন ব্যাংকখাত সংশ্লিস্টরা। তারা বলছেন, গত পুরো মাসজুড়েই প্রবাসীদের পাঠানো ডলারের দাম দেওয়া হয়েছে ১০৮ টাকা। এর সাথে ২ টাকা ৫০ পয়সা দেওয়া হয়েছে প্রণোদনা। সব মিলে প্রতি ডলারে প্রবাসীরা পেয়েছেন ১১০ টাকা ৫০ পয়সা। মে মাসের শেষের দিকে দেখা গেছে আগের মাসের চেয়ে ডলার কমেছে। অবস্থা বুঝে প্রবাসী আয়ের ডলারের দাম ১০৮ থেকে ৫০ পয়সা বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা করা হয়।

ধারণা করা হচ্ছে এ কারণেই জুন মাসে প্রবাসী আয় কিছুটা বাড়ছে। হুন্ডি মার্কেটের অবৈধ ডলার ব্যবসায়ীরা ডলার কারসাজি না করলে চলতি মাসে প্রবাসী আয়ের এই ইতিবাচক ধরা অব্যাহত থাকবে বলেও ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, চলতি মাসের ৯ দিনে যে পরিমাণ প্রবাসী আয় দেশে এসেছে, এর মধ্যে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে ১১ কোটি ৪৫ লাখ ৬০ হাজার ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ১৫ লাখ ৬০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ৪২ কোটি ৭৪ লাখ ৫০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২১ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

Share