১৪৩ টাকা রাজস্ব গ্রহণে ১৩ হাজার ঘুষ নেয়ায় ইউনিয়ন ভূমি কর্মকর্তা গ্রেফতার

নিজস্ব জেলা প্রতিবেদক : বগুড়ার গাবতলীতে ঘুষের টাকাসহ স্থানীয় নাড়ুয়ামালা ইউনিয়ন ভূমি কর্মকর্তা আব্দুল হান্নানকে হাতেনাতে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।রোববার দুপুরে তাকে ইউনিয়ন ভূমি অফিস থেকে গ্রেফতার করা হয়।

জানা গেছে,কয়েকদিন আগে নাড়ুয়ামালার জয়ভোগা গ্রামের মতিউর রহমান মানিক পৈত্রিকসূত্রে প্রাপ্ত ১৩ শতক আবাদি জমির খাজনা দেওয়ার জন্য নাড়ুয়ামালা ইউনিয়ন ভূমি অফিসে যান। ইউনিয়ন ভূমি কর্মকর্তা আব্দুল হান্নান হিসাব-নিকাশ করে মানিককে জানান, ১৩ শতক জমির খাজনা বাবদ ১৪৩ টাকা দিতে হবে। কিন্তু এই ১৪৩ টাকার সঙ্গে আরও ১৩ হাজার ঘুষ দিতে হবে।

মানিক গত ১৪ অক্টোবর ১০৬ নম্বরে কল করে বিষয়টি দুদককে জানান। ওইদিনই বগুড়ার দুদক কর্মকর্তারা মানিককে অফিসে ডেকে নিয়ে বিস্তারিত শোনেন। এরপর ভূমি কর্মকর্তা হান্নানকে ধরতে ফাঁদ পাতেন তারা।

তাদের পরিকল্পনা অনুযায়ী মানিক রোববার দুপুরে নাড়ুয়ামালা ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে হান্নানকে ঘুষের ১৩ হাজার টাকা ও খাজনা বাবদ ১৪৩ টাকা দেন। হান্নান তখন ১৩ হাজার টাকা নিজের পকেটে রেখে শুধু ১৪৩ টাকার একটি রশিদ মানিকের হাতে ধরিয়ে দেন।

এদিকে দুদক কর্মকর্তারা অফিসের বাইরে ওঁৎ পেতে ছিলেন। এর পরপরই দুদক কর্মকর্তারা ভূমি অফিসে ঢুকে ঘুষের ১৩ হাজার টাকাসহ হান্নানকে হাতেনাতে গ্রেফতার করেন।

গ্রেফতারকৃত হান্নান বগুড়া সদরের বাঘোপাড়া এলাকার মৃত আব্দুল কাদেরের ছেলে। তিনি বর্তমানে স্ত্রী-সন্তান নিয়ে বগুড়া শহরের বৌ বাজার এলাকায় ভাড়া বাসায় বসবাস করেন।

দুদকের এই অভিযানে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশন বগুড়া সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. মনিরুজ্জামান, সহকারী পরিচালক আমিনুল ইসলাম, ওয়াহিদ মুঞ্জুর সোহাগ ও সুদীপ কুমার চৌধুরী।

দুদকের উপ পরিচালক মো, মনিরুজ্জামান বলেন, মতিউর রহমান মানিকের অভিযোগের পরিপ্রেক্ষিতে ফাঁদ পেতে ভূমি কর্মকর্তা হান্নানকে ঘুষের টাকাসহ গ্রেফতার করা হয়েছে।

Share