৯৮ ভরি স্বর্ণ ছিনিয়ে স্ত্রীকে ৩৬ ভরি দেন কনস্টেবল

নয়াবার্তা প্রতিবেদক : ছয় মাস আগে মানিকগঞ্জের জুয়েলারি ব্যবসায়ী হাবু মিয়া রাজধানীর তাঁতীবাজারের কারখানায় কর্মচারীর মাধ্যমে ৯৮ ভরি গলানো স্বর্ণ পাঠান। কারখানা বন্ধ থাকায় স্বর্ণ নিয়ে তিনি ফিরে যাচ্ছিলেন। পথে কেরানীগঞ্জে তার গতিরোধ করা হয়। এরপর অবৈধ মাদকদ্রব্য রয়েছে অভিযোগে পুলিশ কনস্টেবল মুন্সী মো. কামরুজ্জামান লিংকন তার সহযোগীদের মাধ্যমে স্বর্ণগুলো ডাকাতি করেন। এর মধ্যে ৩৬ ভরি কামরুজ্জামানের স্ত্রী নাহিদা নাহার মেমির কাছ থেকে উদ্ধার করে পুলিশ। পুলিশের দেওয়া অভিযোগপত্রে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। গত ২৮ ফেব্রুয়ারি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করা হয়।

এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা ও কেরানীগঞ্জ মডেল থানার উপপরিদর্শক অলোক কুমার দে কালবেলা বলেন, এ ঘটনায় চার্জশিটে কনস্টেবল কামরুজ্জামান ও তার স্ত্রীসহ ১১ জনকে অভিযুক্ত করা হয়েছে। কামরুজ্জামানের স্ত্রীর কাছে থেকে ৩৬ ভরিসহ মোট ৫১ ভরি স্বর্ণ ও ১৫ লাখ টাকা উদ্ধার করা হ, যা আদালতের মাধ্যমে বাদীর জিম্মায় দেওয়া হয়েছে। এ মামলার অভিযোগ সাক্ষীরা আদালতে প্রমাণ করবেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন—কনস্টেবল মুন্সী মো. কামরুজ্জামান লিংকন, তার স্ত্রী নাহিদা নাহার মেমি, শফিকুল ইসলাম, উত্তম চন্দ্র মজুমদার, শরীফুল ইসলাম, জাকির হোসেন, রহমান সরদার, আনন্দ পাল, নজরুল ইসলাম, উত্তম পাল ও দুলাল চন্দ্র পাল। এর মধ্যে আনন্দ, উত্তম পাল ও দুলাল পলাতক। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে। এ ছাড়া নাসির ও মালেকের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ। তবে তাদের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা না পাওয়ায় অব্যাহতির আবেদন করা হয়েছে।

শফিকুল ইসলাম মামলার মূল পরিকল্পনাকারী ও ডাকাত দলের মূলহোতা। অন্যরা আন্তঃজেলা ডাকাত দলের সদস্য। শফিকুলের নেতৃত্বে আসামিরা আইনশৃঙ্খলা বাহিনীর পোশাক পরে সংঘবদ্ধভাবে যাত্রীদের টার্গেট করেন।

মাদকের কথা বলে বরুণকে তোলা হয় গাড়িতে : ভুক্তভোগী কর্মচারী বরুণ ঘোষকে ছয় মাস আগে থেকে বিভিন্ন সময় গলানো স্বর্ণ কারখানায় আনা-নেওয়ার কাজ করেন। ২০২২ সালের ২ সেপ্টেম্বর বিকেলে গলানো ৯৮ ভরি স্বর্ণ মোটরসাইকেলে করে রাজধানীর তাঁতীবাজারে রওনা করেন বরুণ। কেরানীগঞ্জ থানাধীন এলাকায় মোটরসাইকেল রেখে তাঁতীবাজার যান তিনি। কারখানা বন্ধ থাকায় বরুণ মোটরসাইকেলের কাছে ফিরে এলে দুজন সিভিল ও দুজন মহানগর পুলিশের পোশাক পরিহিত এসে তার কাছে অবৈধ মাদকদ্রব্য রয়েছে বলে মাইক্রোবাসে তুলে নেয়। গাড়িতে তুলে তাকে কিলঘুসি মেরে ৯৮ ভরি স্বর্ণ ও তিন হাজার টাকা ছিনিয়ে নেয়। এরপর চুপ থাকতে বলে ঝিলমিল প্রজেক্টের ফাঁকা রাস্তায় নামিয়ে দেয়।

কনস্টেবলের স্ত্রীর কাছে ৩৬ ভরি স্বর্ণ : কনস্টেবল কামরুজ্জামান ও আনন্দকে গ্রেপ্তার করা হয়। উত্তম পালের বাসা থেকে ৯ ভরি ৮ আনা স্বর্ণ, দুলালের বাসা থেকে ৫ ভরি ১৪ আনা স্বর্ণ জব্দ করা হয়। পরে সুমনের কাছ থেকে স্বর্ণালংকার বিক্রির ৮ লাখ টাকা, উত্তম মজুমদারের কাছে থেকে ৪ লাখ টাকা ও শরীফের কাছে থেকে ৩ লাখ টাকা জব্দ করা হয়। রহমানকে গ্রেপ্তার ও মাইক্রোবাস জব্দ করা হয়। নাহিদা নাহারকে গ্রেপ্তার ও ৩৬ ভরি স্বর্ণ জব্দ করা হয়।

মামলার বাদী হাবু মিয়া বলেন, ‘৫১ ভরি ৫ আনা স্বর্ণ এবং ১৫ লাখ টাকা পেয়েছি। তবে এখনো ২৫ লাখ টাকা দাম হবে স্বর্ণ ফিরে পাইনি।’

Share