৯৯৯ নম্বরে ১৪ দিনে নির্বাচনসংক্রান্ত অভিযোগ ৪৬১

নয়াবার্ত‍া প্রতিবেদক : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের নির্বাচনসংক্রান্ত আইনশৃঙ্খলা সমন্বয় সেলে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরের মাধ্যমে ১৪ দিনে ৪৬১টি অভিযোগ জমা পড়েছে। একই সময় ৪৫৭টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে। জননিরাপত্তা বিভাগের নির্বাচনসংক্রান্ত আইনশৃঙ্খলা সমন্বয় সেল সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে যে জাতীয় নির্বাচনসংক্রান্ত বিষয় যুক্ত করা হয়েছে, তা বেশির ভাগ মানুষ জানেন না। এ কারণে সাড়া কম।

পত্রপত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের হিসাব অনুযায়ী, গত ১৪ দিনে নির্বাচনী প্রচার-প্রচারণায় এখন পর্যন্ত ১২৯টি জায়গায় সংঘাত-সহিংসতার ঘটনা ঘটেছে। অন্যদিকে পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, নির্বাচন ঘিরে ১৮ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত ১২ দিনে হামলা, সংঘর্ষ, নাশকতা ও ভাঙচুরের ঘটনায় দেশের বিভিন্ন থানায় ১৮৪টি মামলা হয়েছে। এসব মামলায় ২১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গত ১৮ ডিসেম্বর মন্ত্রণালয়ের নিচতলায় নির্বাচনসংক্রান্ত আইনশৃঙ্খলা সমন্বয় সেল স্থাপন করা হয়। সেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, বিজিবিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধি আছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব এস এম রেজাউল মোস্তফা কামাল এই সেলের সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করছেন। ২৪ ঘণ্টা চালু এই সেলে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ যুক্ত করা হয়।

জননিরাপত্তা বিভাগের তথ্য অনুযায়ী, নির্বাচনসংক্রান্ত যেকোনো তথ্য ও সহায়তার জন্য এখানে ফোন করা যাবে, জানানো যাবে নির্বাচনসংক্রান্ত অভিযোগ। সেলে অভিযোগ আসার পর তা সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা, পুলিশ সুপার (এসপি), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে পাঠানো হবে। অভিযোগের বিষয়ে তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ১০ জানুয়ারি পর্যন্ত যে কেউ জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরের মাধ্যমে এই সেলে ফোন করতে পারবেন বলে জননিরাপত্তা বিভাগ সূত্র জানিয়েছে।

জননিরাপত্তা বিভাগের কর্মকর্তারা বলছেন, নির্বাচনকে কেন্দ্র করে কোথাও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে কি না, কেউ আচরণবিধি লঙ্ঘন করছেন কি না, এমন বিষয়সহ নির্বাচনসংক্রান্ত যেকোনো অভিযোগ এ সেলে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরের মাধ্যমে জানাতে পারবেন।

তবে নাম প্রকাশ না করার শর্তে জননিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা বলেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে যে জাতীয় নির্বাচনসংক্রান্ত বিষয় যুক্ত করা হয়েছে, সে ব্যাপারে প্রচার কম। এ কারণেই কম অভিযোগ আসছে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরের মাধ্যমে সেলে এখন পর্যন্ত যত অভিযোগ এসেছে, তার মধ্যে স্বতন্ত্র প্রার্থীর নেতা-কর্মী-সমর্থকদের ওপর নৌকার প্রার্থীর নেতা-কর্মী-সমর্থকদের হামলা, প্রতিপক্ষের পোস্টার ছিঁড়ে ফেলা, প্রচারে বাধা দেওয়া, মধ্যরাত পর্যন্ত মাইকিং করার মতো বিষয় আছে। তবে স্বতন্ত্র প্রার্থীর নেতা-কর্মী-সমর্থকদের ওপর নৌকার প্রার্থীর নেতা-কর্মী-সমর্থকদের হামলার অভিযোগই বেশি বলে সেল সূত্র জানায়।

যেমন ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসন থেকে গতকাল রোববার মাঈন উদ্দিন নামের এক ব্যক্তি ৯৯৯ নম্বরের মাধ্যমে সেলে অভিযোগ দেন। তাঁর অভিযোগ ছিল, এক প্রার্থীর লোকজন আরেকজন প্রার্থীর লোকজনের ওপর হামলা করেছেন। সেল সূত্র জানায়, পরে অভিযোগটি সংশ্লিষ্ট থানার ওসির কাছে পাঠানো হয়। ওসি ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেন। এ বিষয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়।

আবার কুড়িগ্রাম-৩ আসন থেকে গতকাল একজন অভিযোগ করেন, নৌকা প্রতীকের সমর্থকেরা স্বতন্ত্র প্রার্থীর লোকজন ওপর হামলা চালিয়েছেন।

গতকাল ঝিনাইদহ-৪ আসন থেকে আসা এক অভিযোগে বলা হয়, ঈগল প্রতীকের সমর্থকদের ওপর নৌকা প্রতীকের প্রার্থীর সমর্থকেরা হামলা করছেন।

জননিরাপত্তা বিভাগের তথ্যমতে, সেল গঠনের পর সবচেয়ে বেশি অভিযোগ এসেছে ঢাকা জেলা থেকে। এই সংখ্যা ৬৪। একই সময় কুমিল্লা থেকে ৩৩টি, নওগাঁ থেকে ২৭টি, ময়মনসিংহ থেকে ২০টি, চট্টগ্রাম থেকে ১৮টি, টাঙ্গাইল থেকে ১৪টি অভিযোগ এসেছে। সবচেয়ে কম (একটি করে) অভিযোগ এসেছে রাজবাড়ী, মুন্সিগঞ্জ, মৌলভীবাজার ও খাগড়াছড়ি জেলা থেকে।

জননিরাপত্তা বিভাগের কর্মকর্তারা বলছেন, অনেক নির্বাচনী এলাকায় মধ্যরাত পর্যন্ত মাইকিং করা হচ্ছে। এ বিষয়ে যেমন অভিযোগ আসছে, তেমনি নির্বাচনকে সামনে রেখে ব্যক্তিগত শত্রুতা-পারিবারিক জমিসংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে হামলার মতো অভিযোগও আসছে।

জানতে চাইলে জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব এস এম রেজাউল মোস্তফা কামাল প্রথম আলোকে বলেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে জাতীয় নির্বাচনসংক্রান্ত বিষয় যে যুক্ত করা হয়েছে, তা অনেকেরই জানা নেই। তাই শুরুর দিকে অভিযোগ কম জমা পড়ছে। তবে সামনের দিনগুলোয় অভিযোগ আসার হার বাড়বে বলে তাঁর ধারণা।

Share