তারা নামিদামি বিশ্ববিদ্যালয়ের জাল সার্টিফিকেট বিক্রি করতেন

নয়াবার্তা প্রতিবেদক : ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি) রাজধানীর লালবাগ ও রামপুরা থেকে নামিদামি বিশ্ববিদ্যালয়ের জাল সার্টিফিকেট ও মার্কশিটসহ চারজনকে গ্রেপ্তার করেছে। ডিবি লালবাগ বিভাগের লালবাগ জোনাল টিম গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার তাদেরকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন জিয়াউর রহমান, ইয়াসিন আলী, বুলবুল আহমেদ বিপু ও নুরুন্নাহার মিতু। তাদের কাছ থেকে বেশকিছু জাল সার্টিফিকেট ও মার্কশিট জব্দ করা হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেওয়া ডিবি লালবাগ বিভাগের উপকমিশনার মশিউর রহমান বলেন, অনেকদিন ধরেই এই অসাধু চক্র টাকার বিনিময়ে চলমান ও বন্ধ হয়ে যাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশিট, বিভিন্ন বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশিট বিক্রি করছিল বলে তথ্য পায় ডিবি। এমন তথ্যের ভিত্তিতে গত বৃহস্পতিবার সন্ধ্যায় রামপুরা এলাকায় অভিযান চালিয়ে একটি বিশ্ববিদ্যালয়ের পরিচালক প্রকৌশলী জিয়াউর রহমান ও তার স্ত্রী নুরুন্নাহার মিতুকে গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে বেশকিছু জাল সার্টিফিকেট ও মার্কশিট জব্দ করা হয়।

তিনি বলেন, গ্রেপ্তারকৃতদের দেওয়া তথ্য মতে শুক্রবার সকালে লালবাগ থানার বড়ঘাট মসজিদ এলাকার কাশ্মীরি গলির একটি বাসায় অভিযান চালিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইয়াসিন আলী ও দারুল ইহসান ইউনিভার্সিটির পরিচালক বুলবুল আহমেদ বিপুকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ল্যাপটপ, কম্পিউটার, প্রিন্টার, বিভিন্ন ইউনিভার্সিটি থেকে সংগ্রহ করা ব্ল্যাংক মার্কশিট ও সার্টিফিকেট জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে ডিবির এ কর্মকর্তা বলেন, গ্রেপ্তারকৃতরা বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের মূল কাগজ দিয়েই মার্কশিট ও সার্টিফিকেট তৈরি করে বিক্রি করতেন। এরপর সেগুলো কর্মকর্তাদের মাধ্যমে অনলাইনে অন্তর্ভুক্ত করতেন, যাতে করে অনলাইন ভেরিফিকেশনে সত্যতা পাওয়া যায়।

গ্রেপ্তার হওয়া নুরুন্নাহার মিতু ছাড়া অন্যদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে বলেও জানান মশিউর রহমান।

Share