বাজেটে বেড়েছে স্ট্যাম্প ডিউটি

নয়াবার্তা প্রতিবেদক : ঘোষিত বাজেটে নানা সেবায় স্ট্যাম্প ডিউটি বাড়ানো হয়েছে। ব্যবসার শুরুতে কোম্পানির সংঘস্মারক ও সংঘবিধি নিবন্ধনে স্ট্যাম্প ডিউটি উল্লেখযোগ্য হারে বেড়েছে। গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যে অর্থবিল প্রস্তাব করেছেন, তাতে বেশিরভাগ ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি বাড়ানোর প্রস্তাব রয়েছে।

প্রস্তাব অনুযায়ী, কোম্পানি গঠনের শুরুতে সংঘস্মারক নিবন্ধনে ষ্ট্যাম্প ডিউটি দুই হাজার টাকা। তবে শেয়ার ক্যাপিটাল ১০ লাখ টাকা অতিক্রম না করলে পাঁচ হাজার টাকা; এর বেশি হলে সাত হাজার টাকা। আগে এ খরচ ছিল এক থেকে সর্বোচ্চ তিন হাজার টাকা।

সংঘস্মারকের পর ওই কোম্পানির সংঘবিধি নিবন্ধনের ক্ষেত্রে শেয়ার মূলধন ৪০ লাখ টাকা পর্যন্ত হলে তিন হাজারের স্থলে ১০ হাজার টাকার স্ট্যাম্প ডিউটি লাগবে। শেয়ার মূলধন এর বেশি কিন্তু ১২ কোটির বেশি না হলে ৩০ হাজার টাকা এবং তারও বেশি হলে ৫০ হাজার টাকা গুনতে হবে। শেয়ারের অ্যালটমেন্ট নিতে ২০ টাকার জায়গায় ৫০ টাকা এবং শেয়ার সার্টিফিকেট পেতে ২০ টাকার জায়গায় ৫০ টাকার স্ট্যাম্প ডিউটি খরচ করতে হবে।

সম্পদ হস্তান্তরের ক্ষেত্রে সম্পদ মূল্যের ১ শতাংশ হারে স্ট্যাম্প ডিউটির পেছনে খরচ করা লাগবে। আবার হেবা সূত্রে নিজ পরিবারের সদস্যদের সম্পত্তি উপহার দিতে চাইলে এক হাজার টাকা এবং অন্য কাউকে দিতে গেলে সম্পদ মূল্যের দেড় শতাংশ স্ট্যাম্প ডিউটি লাগবে।

এফিডেভিট করতে ২০০ টাকার জায়গায় ৩০০ টাকা খরচ হবে। নোটারি করতে ২০০ টাকার জায়গায় ৩০০ টাকার স্ট্যাম্প ডিউটি লাগবে। পাওয়ার অব অ্যাটর্নির ক্ষেত্রে ২০০ থেকে হাজার টাকা খরচ বাড়বে। ডিভোর্স নিতে স্ট্যাম্প ডিউটি ৫০০ টাকার স্থলে দুই হাজার টাকা গুনতে হবে।

বীমা করতেও স্ট্যাম্প ডিউটির খরচ বাড়বে। জীবন বীমায় এক লাখ টাকা পর্যন্ত ১০০ টাকা; এর বেশি হলে প্রতি লাখে অতিরিক্ত ৫০ টাকা লাগবে। দুর্ঘটনা ও রোগাক্রান্তের ক্ষেত্রে বীমায় ২৫ হাজার টাকা বা তার কমের জন্য ২০০ টাকা; এর বেশি হলে প্রতি পাঁচ হাজারে লাগবে ২০ টাকা। আগে ১০ হাজার টাকার জন্য ২ টাকা এবং এর বেশি হলে প্রতি আড়াই হাজারে ১ টাকা স্ট্যাম্প ডিউটি ছিল।

Share