‘আওয়ামী স্বতন্ত্র লীগই সংসদে বিরোধী দল হবে‘

নয়াবার্ত‍া প্রতিবেদক : দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ। তাদের আসন সংখ্যা ২২৩ টি। এর পর সব থেকে বেশি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তাদের আসন সংখ্যা ৬২টি। এ ছাড়া জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন।

এখন নানা মনে প্রশ্ন হচ্ছে— আগামী দ্বাদশ সংসদ অধিবেশনে বিরোধী দলের ভূমিকায় থাকবে কারা। এ বিষয়ে মত দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষক।

রাজনৈতিক বিশ্লেষক ও লেখক মহিউদ্দিন আহমদ আগামী সংসদে বিরোধী দল হিসেবে স্বতন্ত্র প্রার্থীদের এ সম্ভাবনার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আওয়ামী স্বতন্ত্র লীগ হবে বিরোধী দল’।

মহিউদ্দিন আহমদ বলেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে— আওয়ামী লীগের একটি প্রক্সি বিরোধী দল হবে এবং আওয়ামী স্বতন্ত্র লীগ জাতীয় পার্টিকে নিয়ে বিরোধী দল হবে।

ভোটের ফারাক ব্যাপক হওয়ার বিষয়ে তিনি আরও বলেন, যার প্রার্থীর যেখানে ক্ষমতা বেশি ছিল, সেখানে যথেচ্ছভাবে ভোট প্রয়োগ করা হয়েছে। কোথাও কোনো প্রতিদ্বন্দ্বিতার সুযোগ ছিল না।

এ পর্যন্ত ঘোষিত ফলে স্বতন্ত্র প্রার্থীরা এগিয়ে আছেন ৬১ আসনে। জাতীয় পার্টি পেয়েছে ১১ আসন। সুতরাং স্বতন্ত্র পার্টির প্রার্থীরা শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছে।

বিশ্লেষক ও লেখক মহিউদ্দিন আহমদ বলেছেন, আর যারা অন্যান্য দল থেকে প্রার্থী হয়েছেন, যেমন জাতীয় পার্টি, ওয়ার্কার্স ও জাসদ। এদের আশা ছিল যে এদের জিতিয়ে আনার দায়িত্ব ছিল আওয়ামী লীগের। কিন্তু তারা এখন বলবে যে, আমাদের গাছে তুলে মই সরিয়ে নিয়েছেন। আমি বলব যে, অনেক রাজনীতিবিদ এই নির্বাচনের মাধ্যমে নিজেদের ক্লাউন হিসেবে প্রমাণ করে ফেলেছেন।

Share