পদ্মা সেতুতে পরীক্ষামূলক যাত্রার কোচ যুক্ত হচ্ছে বেনাপোল এক্সপ্রেসে

নয়াবার্তা প্রতিবেদক : পদ্মা সেতুর পরীক্ষামূলক যাত্রায় ব্যবহৃত কোচ যুক্ত হচ্ছে বেনাপোল এক্সপ্রেসে। অত্যাধুনিক সুযোগ-সুবিধার এই বগি নিয়ে ১৮ এপ্রিল থেকে ঢাকা-বেনাপোল রুটে চলাচল করবে বেনাপোল এক্সপ্রেস। ভারতগামীসহ এই অঞ্চলের যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে ইদ উপহার হিসেবে এই বগি সংযুক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) রেলওয়ের (পশ্চিম) সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সদ্য আমদানিকৃত চাইনিজ কোচ আন্তঃনগর বেনাপোল এক্সপ্রেস এবং নীলসাগর এক্সপ্রেস ট্রেনে প্রতিস্থাপনের অনুমোদন করা হয়েছে। বেনাপোল থেকে ১৮ এপ্রিল এবং চিলাহাটি থেকে ১৭ এপ্রিল ট্রেনের মাধ্যমে তা কার্যকর হবে।

জানা যায়, ভারতগামী যাত্রীসহ এই অঞ্চলের যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে ২০১৯ সালের ১৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেনাপোল-ঢাকা রুটে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন। উন্নত সুযোগ-সুবিধাসহ নতুন রেল কোচ দিয়ে এই সেবা চালু ছিল। করোনার কারণে দেড় বছর বন্ধ থাকার পর ২০২১ সালের ২ ডিসেম্বর ট্রেনটি চালু হলেও বদলে যায় সেসব কোচ। তার বদলে পুরোনো বগি দিয়ে বেনাপোল এক্সপ্রেস যাত্রা শুরু করে। বিষয়টি যশোরবাসী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে অবশেষে প্রায় দেড় বছর পর আবারও উন্নত সুযোগ-সুবিধা সম্বলিত কোচ ফিরে পাচ্ছে বেনাপোল এক্সপ্রেস।

বেনাপোল এক্সপ্রেস বর্তমানে ১০টি পুরানো বগি নিয়ে যাতায়াত করছে। সেগুলো বদলে এখন ১২টি নতুন কোচ সংযুক্ত হচ্ছে। এতে দু’টি এসি চেয়ারকোচ, একটি এসি কেবিন কোচসহ নামাজের ঘর, খাবারের বগি থাকবে। ফলে ৮৮৪ আসনের ট্রেনটিতে যাতায়াত অনেক আরামদায়ক হবে।

বেনাপোল রেলওয়ের স্টেশনমাস্টার সাইদুজ্জামান বলেন, ইদ উপহার হিসেবে বেনাপোল এক্সপ্রেসে চাইনিজ কোচ যুক্ত হচ্ছে। পদ্মা সেতুতে পরীক্ষামূলক যাত্রায় এই কোচগুলো ব্যবহার করা হয়েছে। উন্নতমানের কোচ সংযুক্ত করার ফলে ভারতে যাতায়াতকারী ৫ হাজারসহ এই অঞ্চলের যাত্রীদের ট্রেন ভ্রমণ অত্যন্ত আরামদায়ক হবে।

Share